OBC Certificate New Update 2024: হাইকোর্ট প্রকাশ করলো ২১১ পৃষ্ঠার OBC ক্যাটাগরি লিস্ট

Published On:

OBC Certificate New Update 2024: গতকাল অর্থাৎ 22/05/2024 তারিখ কলকাতা হাইকোর্ট থেকে একই রায় দেওয়া হয় OBC সার্টিফিকেট বাতিল নিয়ে। সেখানে বলা হয়েছিল 2011 সাল থেকে 2024 সাল অব্দি সমস্ত ( 5 লক্ষ ) OBC সার্টিফিকেট বাতিল। তবে আজ 211 পাতার একটি রায় হাইকোর্ট প্রকাশ করেছে যেখানে 133 পৃষ্টা থেকে 149 পৃষ্ঠা অবধি রয়েছে বাতিল OBC জাতি গোষ্ঠীর লিস্ট। PDF পোষ্টের নিচে দেওয়া আছে ।

211 Page Order Coppy OBC Certificate New Update 2024

সংখ্যালঘু এবং বিভিন্ন পিছিয়ে পড়া শ্রেণীর মানুষদের সরকারিভাবে বিশেষ সহায়তা করার জন্য কাস্ট সার্টিফিকেট দেওয়া হয়ে থাকে। এই সার্টিফিকেট এর মাধ্যমে তারা বাকিদের থেকে অধিক সুযোগ-সুবিধা পায়। এরকমই একটি সার্টিফিকেট হল ওবিসি সার্টিফিকেট।

কারা ওবিসি সার্টিফিকেট এর জন্য যোগ্য ?

OBC এর সম্পূর্ণ কথাটি হলো আদার্স ব্যাকওয়ার্ড ক্লাসেস। বাংলায় এর অর্থ হলো অন্যান্য অনগ্রসর শ্রেণী। শিক্ষাগত এবং সামাজিক দিক দিয়ে পিছিয়ে পড়া মানুষদের কথা চিন্তা করে এই ওবিসি সার্টিফিকেট  অনুমোদন করা হয়।

Canceled 5 Lakh OBC Certificate: কেন বাতিল করা হলো সমস্ত OBC সার্টিফিকেট

মন্ডল কমিশনের ১৯৮০ সালের রিপোর্ট অনুযায়ী ৫২ শতাংশ মানুষ এই শ্রেণীর অন্তর্ভুক্ত ছিলেন। আবার ২০০৬ সালে ন্যাশনাল স্যাম্পেল সার্ভে অর্গানাইজেশন হওয়ার পর সেই রিপোর্ট অনুযায়ী সংখ্যা কিছুটা কমে দাঁড়িয়েছিল ৪২ শতাংশ। 

বর্তমানে পশ্চিমবঙ্গের ওবিসি তালিকায় রয়েছে 179 টি সম্প্রদায়। এগুলিকে আবার দুটি ভাগে ভাগ করা যায়।যথা – 

  • OBC ক্যাটাগরি A :: এটি হল অতি অনগ্রসর। এই ক্যাটাগরি এতে রয়েছে মোট ৮৩ টি জাতি। এখানে বেশিরভাগই রয়েছে মুসলিম (৭৩টি জাতি)  সম্প্রদায় । যেমন বৈদ্য মুসলিম, ব্যাপারী মুসলিম, মুসলিম ছুতোর মিস্ত্রি, মুসলিম দফাদার, গায়েন মুসলিম, মুসলিম জমাদার, মুসলিম কালান্দার, মুসলিম কসাই, মুসলিম মাঝি, খানসামা ইত্যাদি।  
  • OBC ক্যাটাগরি B :: এটি হল অনগ্রসর। এই ক্যাটাগরি এতে রয়েছে 98 টি জাতি । 45 একটি জাতি মুসলিম সম্প্রদায়ের। এই তালিকায় যারা রয়েছেন তারা হলেন বৈশ্য কাপালি, বংশী বর্মণ, বারুজীবী, চিত্রকর, দেওয়ান, কর্মকার, কুর্মি, মালাকার, ময়রা, গোয়ালা, তেলি ইত্যাদি।

বর্তমানে কাদেরকে বাতিল করা হচ্ছে ?

  • হাইকোর্ট জানিয়েছে :: কোর্টের মতে ২০১০ সালের পর থেকে ওবিসি সার্টিফিকেট নিয়ম মেনে বানানো হয়নি।সরকার নিজের সুবিধার্থে বেআইনিভাবে অনেক সার্টিফিকেট তৈরি করেছে।যারা সংখ্যালঘু নয়।এভাবে একটি সম্প্রদায়ের সকলকে সংখ্যালঘু ধরলে একটি গোটা সম্প্রদায় কে অসম্মান করা হবে। 
  • হাইকোর্ট আরো বলেছেন :: যে ওবিসি সার্টিফিকেটগুলি ২০১১ সাল থেকে ২০২৪ সালের মধ্যে তৈরি হয়েছে সেগুলি জনসাধারণের জন্য দেখার সুযোগ করা হয়নি। এটি ভারতীয় সংবিধান এবং গণতন্ত্রের পুরোপুরি বিরুদ্ধে।

যাদের সার্টিফিকেট বাতিল হচ্ছে তাদের কি কি অসুবিধার সম্মুখীন হতে হবে ?

  • পড়ুয়াদের স্কুল কলেজে ভর্তির জন্য OBC কোটায় ভর্তি হতে পারবে না।
  • স্কুল বা কলেজের ধার্য ফিস OBC দের জন্য ধার্য ফিস যেটা নেওয়া হতো সেটা নেওয়া হবে না।
  • এক কথায় সকলকে বর্তমানে Unresurved Category তে ধরা হবে।
  • চাকরির ফরম ফিলাপের সময় বাতিল হওয়া ওবিসি সার্টিফিকেট দিলে তা গ্রহণযোগ্য হবে না।

হাইকোর্টের প্রকাশ করা 211 পৃষ্ঠার তালিকা

211 Page Order Coppy Download Now
133 পৃষ্টা থেকে 149 পৃষ্ঠা অবধি রয়েছে বাতিল OBC জাতি গোষ্ঠীর লিস্ট।
যে কোনো ধরনের চাকরি বা শিক্ষামূলক তথ্যের জন্য Join করো
× close ad