WBCS 2024 Exam Syllabus Change Update:তাহলে পরিবর্তন হচ্ছে না WBCS পরীক্ষার সিলেবাস,পরীক্ষা কবে হচ্ছে ??

Published On:

WBCS পরীক্ষার সিলেবাস পরিবর্তন হওয়ার কথা ছিল। তবে চলতি বছরের পরীক্ষাতে কোনরূপ সিলেবাস পরিবর্তন হচ্ছে না বলে পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে। আজকের এই প্রতিবেদনে সমস্তটা জানতে পারবো।

তাহলে পরিবর্তন হচ্ছে না WBCS পরীক্ষার সিলেবাস

WBCS পরীক্ষাটি আয়োজিত হয় পাবলিক সার্ভিস কমিশন দ্বারা। রাজ্যের অন্যান্য গুরুত্বপূর্ণ পরীক্ষার মধ্যে এটিও একটি গুরুত্বপূর্ণ পরীক্ষা। WBCS পরীক্ষার মাধ্যমে রাজ্যের বিভিন্ন সরকারি দপ্তর গুলিতে উচ্চপদস্থ কর্মী নিয়োগ করা হয়ে থাকে। সারা পশ্চিমবঙ্গের অসংখ্য চাকরিপ্রার্থী এই পরীক্ষার জন্য অপেক্ষায় থাকে। 

WBCS পরীক্ষার কয়টি ধাপ ?

তিনটি ধাপে হয়ে থাকে এই পরীক্ষা প্রথমে হয় প্রিলিমিনারি লিখিত পরীক্ষা , যারা প্রিলিমিনারি পরীক্ষাতে পাশ করেন তাদের জন্য পরবর্তী ধাপ হলো মেইন লিখিত পরীক্ষা । এরপরে যারা মেইল লিখিত পরীক্ষাতে পাশ করে তাদের জন্য সর্বশেষ ধাপ হল ইন্টারভিউ প্রক্রিয়া। যে সমস্ত পরীক্ষার্থী এই তিনটে ধাপ অতিক্রম করতে পারেন তাদের সর্বশেষে নিয়োগের জন্য গণ্য মনে করা হয়।

What is Atal Pension Yojana Full Details: অটল পেনশন যোজনা(APY)- জেনে নিন প্রকল্পের বিশদ বিবরণ ,আবেদন পদ্ধতি ও সুবিধা

কবে হবে WBCS 2024 পরীক্ষা ?

সর্বশেষ পাওয়া তথ্য অনুযায়ী  এবছর অর্থাৎ ২০২৪ সালে WBCS পরীক্ষার বিজ্ঞপ্তি আসতে চলেছে জুলাই মাসের শেষ সপ্তাহে অথবা আগস্টের প্রথম সপ্তাহে। 

সিলেবাস কি পরিবর্তন করা হবে?

সিলেবাসের কোন পরিবর্তন করা হবে না বলে জানিয়ে দেওয়া হয়েছে। বিগত বছরগুলির মত এবারেও পরীক্ষার সিলেবাসে ইংরেজি কম্পোজিশন, জেনারেল সায়েন্স, কারেন্ট অ্যাফেয়ার্স, ভারতের ইতিহাস, ভারতের ভূগোল, সংবিধান এবং রাজনীতি, বিভিন্ন জাতীয় আন্দোলন, জেনারেল এবং মেন্টাল অ্যাবিলিটি ইত্যাদি বিষয়গুলি থেকেই প্রশ্ন আসবে। 

কত নম্বরের পরীক্ষা হবে? 

ExamMarks
প্রিলিমিনারি পরীক্ষামোট নম্বর ২০০
মেন্স পরীক্ষাপ্রথম থেকে ষষ্ঠ পেপার হবে ২০০ নম্বরের ; অন্যদিকে সপ্তম এবং অষ্টম পেপার মিলিয়ে থাকবে ৪০০ নম্বর
ইন্টারভিউ ২০০ নম্বরের

প্রিলিমিনারি পরীক্ষা কবে হবে?

জুলাইয়ের শেষ সপ্তাহে বা আগস্ট এর শুরুতে নোটিফিকেশন দেওয়ার পর ডিসেম্বর মাসে সম্ভবত প্রিলিমিনারি পরীক্ষা হতে পারে বলে অনুমান করা যাচ্ছে। প্রিলিমিনারি পরীক্ষা সংক্রান্ত কোনো সঠিক তথ্য এখনো পর্যন্ত পাওয়া যায়নি । এটি শুধুমাত্র অনুমান সাপেক্ষ। 

যে কোনো ধরনের চাকরি বা শিক্ষামূলক তথ্যের জন্য Join করো
× close ad