NEW UPDATE IN NATIONAL PENSION SYSTEM 2024: সরকারের এই স্কিমে এককালীন 44 লক্ষ টাকা পাওয়া যাবে মাসে

Published On:

NEW UPDATE IN NATIONAL PENSION SYSTEM 2024 : সরকারের এই স্কিমে এককালীন 44 লক্ষ টাকা পাওয়া যাবে মাসে মাত্র তিন 3000 করে জমালেই !! এখনই সব তথ্য জেনে নিন ন্যাশনাল পেনশন স্কিম সম্পর্কে।

সরকারের এই স্কিমে এককালীন 44 লক্ষ টাকা পাওয়া যাবে মাসে

কেন্দ্র সরকারের ন্যাশনাল পেনশন স্কিমে মাসে মাত্র 3000 টাকা করে জমালেই এককালীন পাওয়া যাবে 44 লক্ষ টাকা। অনেকেই চাকরি থেকে অবসর গ্রহণের পর চিন্তা করতে থাকেন বাকি জীবন কিভাবে চলবে? সরকারি চাকরিজীবীরা অবসরকালে পেনশন পান ঠিকই কিন্তু তাতেও তাদের চিন্তার অবসান হয় না। আর তাই সরকারের পক্ষ থেকে তাদের অবসরের পর আর্থিক সুনিশ্চয়তা দিতেই তৈরি করা হয়েছে NSP তথা ন্যাশনাল পেনশন সিস্টেম। কেন্দ্র সরকার পূর্ব প্রচলিত প্রকল্পকে আরো উন্নত করেছে। সরকারি কর্মীরা তাদের অবসরের পর এক মোটা অংকের টাকা ফেরত পাবে শুধুমাত্র একটু পরিকল্পনা করে কিছু টাকা ন্যাশনাল পেনশন সিস্টেমে জমা করলেই। যা দিয়ে তাদের অবসর জীবন নিশ্চিন্তে কাটবে বলে আশা করা যায়।এই স্কিমটি প্রথম কার্যকর করা হয়েছিল 1 জানুয়ারি 2004 সালে এবং তা কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য বাধ্যতামূলক ছিল। পরবর্তীকালে এটি সমস্ত ভারতীয় নাগরিকদের জন্য উন্মুক্ত করে দেওয়া হয় 2009 সালে।

এনএসপি বা ন্যাশনাল পেনশন সিস্টেম কী?

ন্যাশনাল পেনশন সিস্টেম চালু করার মূল উদ্দেশ্য হল সরকারি চাকরিজীবীদের অবসরের পর তাদের আর্থিক সুনিশ্চয়তা প্রদান। ভারত সরকার মূলত সরকারি কর্মীদের জন্যই চালু করেছে এই বিশেষ প্রকল্পটি। যদিও পরে এটিকে বেসরকারি প্রতিষ্ঠানের কর্মীদের জন্যও খুলে দেওয়া হয়। যেকোনো ভারতীয় নাগরিক এই প্রকল্প বা সিস্টেমে টাকা জমা করতে পারবে। এই প্রকল্পে আবেদনের জন্য ন্যূনতম ১৮ বছর বয়স হতে হবে। কর্মীরা তাদের নাম রেজিস্টার করতে পারেন প্রাথমিকভাবে এবং নূন্যতম 500 টাকা জমা করেই টিয়ার 1 বা টিয়ার 2 একাউন্টে। এই প্রকল্পে টাকা জমা করা যায় 60 বছর বয়স পর্যন্ত। অবসরের পর মোট যত টাকা জমা হবে তার হিসেবে পেনশন পাবে কর্মীরা।

New Recruitment For Agnivir to the Indian Nevy: বিপুলসংখ্যক অগ্নিবীর নিয়োগ করা হবে ভারতীয় নৌ সেনাতে, আবেদন চলবে 27 মে পর্যন্ত।

ন্যাশনাল পেনশন সিস্টেমের উদ্দেশ্য

কেন্দ্র সরকারের ন্যাশনাল পেনশন সিস্টেমের প্রধান উদ্দেশ্য হল অবসরের পর কর্মীদের আর্থিক সচ্ছলতা বজায় রাখা। যেহেতু কর্মীদের টাকা সরকারের ঘরে জমা হয় তাই সেই টাকা নিশ্চিত রূপে সুরক্ষিত থাকে। কর্মীরা যেন অবসর গ্রহণের পরে ভালো পরিমানে অর্থ ফেরত পেতে পারে এমনই সুপরিকল্পিত ভাবে প্রকল্পটিকে তৈরি করা হয়েছে।

এই প্রকল্পটিতে কত টাকা ফেরত পাওয়া যাবে

ন্যাশনাল পেনশন সিস্টেম প্রকল্পটিতে ফেরত পাওয়া টাকার পরিমান নির্ভর করে কতদিন ধরে এবং মাসিক কত টাকা জমা করা হচ্ছে তার ওপর। ধরা যাক যদি কারো বয়স বর্তমানে 34 বছর হয় এবং তিনি মাসিক 3000 টাকা করে জমা করেন, তাহলে তিনি 26 বছর ধরে এনপিএস এ টাকা জমা করবেন। তাহলে তিনি 26 বছরে মোট টাকা জমা করবেন 9.36 লক্ষ টাকা। ধরে নেওয়া যাক তিনি সেই টাকার ওপরে সুদ পাবেন 10%। তাহলে তিনি মেয়াদপূর্ণ অর্থাৎ 60 বছর হওয়ার পর যে টাকা ফেরত পাবেন তা দাঁড়ায় 44.35 লক্ষ টাকা।

ন্যাশনাল পেনশন সিস্টেম কেন গুরুত্বপূর্ণ

বেশ কয়েক মাস ধরে রাজনীতি চলছে জাতীয় পেনশন স্কিম এবং পুরাতন পেনশন ব্যবস্থা নিয়ে। বহু ক্ষেত্রে সরকারি কর্মচারীরা পুরনো পেনশন স্কিম ব্যবস্থা চালু চালু করার দাবি জানাচ্ছেন। পূর্ব প্রচলিত পেনশন স্কিম এর হিসাবে শেষ পাওয়া বেতনের পঞ্চাশ শতাংশ পেনশন পেতো কর্মীরা। সাথে সাথে অন্যান্য সুযোগ-সুবিধাও মিলত কর্মীদের। কেন্দ্র সরকারের নতুন পেনশন প্রকল্পের আওতায় যে অর্থ সঞ্চিত হয় সেখান থেকে অবসরের সময় 60 শতাংশ টাকা তুলতে পারবে কর্মীরা। সাথে এটাও বলা রয়েছে এই 60 শতাংশ টাকা তুলতে কোন প্রকার কর দিতে হবে না তাদের। বাকি 40 শতাংশ বিনিয়োগ করা হয় অ্যানুইটিতে। সেই হিসাব অনুযায়ী তারা পেনশন বাবদ শেষ বেতনের প্রায় 35 শতাংশ পাবে। যদিও তা বাজার নির্ভর ,এমনকি সেই টাকা নাও পেতে পারেন তারা। তাই সরকারি কর্মী কিংবা বেসরকারি কর্মী কেউই ঝুঁকি নিতে রাজি নন। যদিও কেন্দ্র সরকার এই এনপিএসে শেষ বেতনের 50 শতাংশ পেনশন দেওয়ার কথা চিন্তা-ভাবনা করছেন।

Postpone Summer Vacation in WB 2024: হঠাৎ বাতিল হচ্ছে গরমের ছুটি ? শিক্ষা দপ্তর গরমের ছুটি নিয়ে দিল নতুন আপডেট।

যোগ্যতার মানদন্ড

এমপিএস এ আবেদনের জন্য যে সমস্ত যোগ্যতা গুলি চাওয়া হয়েছে:-

  • আবেদনকারীকে অবশ্যই ভারতীয় নাগরিক হতে হবে।
  • আবেদনকারীর বয়স হতে হবে 18 থেকে 70 বছরের মধ্যে।
  • আবেদনপত্রে উল্লেখিত কেওয়াইসি নিয়মগুলি মানতে হবে।
  • এনপিএস যেহেতু একটি স্বতন্ত্র পেনশন একাউন্ট ,তাই এটি কোন তৃতীয় ব্যক্তির পক্ষে খোলা সম্ভব নয়।

রেজিস্ট্রেশন প্রক্রিয়া

অনলাইন এবং অফলাইন উভয় পদ্ধতিতেই এনপিএস একাউন্ট খোলা যাবে।

(A) অনলাইন প্রক্রিয়া:-
অনলাইনে আবেদনের জন্য নিচের পদক্ষেপগুলি অনুসরণ করুন-

  • রেজিস্ট্রেশনের জন্য প্রথমেই ন্যাশনাল পেনশন সিস্টেমের অফিসিয়াল ওয়েবসাইট https://www.cra-nsdl.com/CRA/) এ গিয়ে eNPS পোর্টালে যেতে হবে,
  • এরপর ন্যাশনাল পেনশন সিস্টেম অপশনে ক্লিক করতে হবে,
  • এরপর রেজিস্ট্রেশন অপশন এ ক্লিক করে রেজিস্ট্রেশন প্রক্রিয়ায় শুরু করতে হবে,
  • এরপর আধার কার্ড ,প্যান কার্ড ,কেওয়াইসি বা ডিজি লকার ডকুমেন্টস এর সাথে রেজিস্ট্রেশনটি করতে হবে,
  • এরপর নিজের পেশা (ব্যক্তিগত গ্রাহক /কর্পোরেট গ্রাহক /সরকারি কর্মচারী) উল্লেখ করতে হবে,
  • এরপর আবেদনকারী ভারতীয় নাগরিক কি না তা উল্লেখ করতে হবে,
  • এরপর একাউন্টের ধরন(টায়ার 1 / টায়ার 2 / টায়ার 1&2) উল্লেখ করতে হবে,
  • এরপর এনপিএস সম্পর্কে কিভাবে জানলেন তা উল্লেখ করতে হবে,
  • এরপর কোন ধরনের ডকুমেন্টস (আধার কার্ড / ভার্চুয়াল আইডি /অফলাইন কেওয়াইসি ফাইল) দিতে চান তা উল্লেখ করতে হবে,
  • এরপর আধার নম্বর লিখে Generate OTP অপশন এ ক্লিক করলেই আধার কার্ডের সঙ্গে যে মোবাইল নম্বর লিঙ্ক আছে সেখানে একটি ওটিপি যাবে,
  • সেই ওটিপি দিয়ে Continue অপশন এ ক্লিক করলে Subscriber Registration ফর্মের পেজটি চলে আসবে,

রেশন কার্ড গ্রাহকরা পেতে চলেছেন বড় সুবিধা, সরকার শুরু করছে নতুন যোজনা: New Facilities for Ration Card Holder 2024

এই পেজে মোট ছয়টি ধাপ রয়েছে। পরপর সেগুলি সঠিকভাবে পূরণ করতে হবে।

  • প্রথমে সমস্ত ব্যক্তিগত তথ্য সঠিকভাবে পূরণ করে Generate Acknowledgement Number অপশনে ক্লিক করতে হবে। এই নম্বরটি খুব গুরুত্বপূর্ণ, পরবর্তীতে রেজিস্ট্রেশন সম্পর্কিত কোন অসুবিধা হলে এটি ব্যবহার করা যেতে পারে।
  • এরপর Contact details এর সব তথ্য পূরণ করে save and next অপশনে ক্লিক করতে হবে,
  • এরপর Bank and other details অপশন এ ক্লিক করে নিজের পেশা ও ব্যাংকের সমস্ত তথ্য সঠিকভাবে পূরণ করতে হবে,
  • এরপর Nomination Details পেজে গিয়ে নমিনি সম্পর্কিত যাবতীয় বিবরণ দিতে হবে,
  • এরপর Documents Upload পেজে গিয়ে একটি বাতিল চেকের স্ক্যান ছবি নির্দিষ্ট সাইজে (8 kb to 2 mb )আপলোড করতে হবে,
  • এরপর নিজের সিগনেচার আপলোড করতে হবে। সবশেষে সেভ অপসনে ক্লিক করে পুনরায় প্রথম পেজে গিয়ে সব তথ্য মিলিয়ে নিতে হবে।
  • এরপর Payment Details পেজে অবদানের পরিমাণ উল্লেখ করে Confirm payment অপশনে ক্লিক করতে হবে।
  • পেমেন্ট সম্পন্ন হলে একটি Permanent Retirement Account Number(PRAN) দেওয়া হবে,যেটি খুবই গুরুত্বপূর্ণ। এই নম্বরটি অবশ্যই সংরক্ষণ করে রেখে দিতে হবে।

এরপর Download Registration Form/eSign অপশন এ ক্লিক করে ওটিপির মাধ্যমে আধার ভেরিফিকেশন করলেই রেজিস্ট্রেশন সম্পন্ন হবে। এরপর হোম পেজে গিয়ে PRAN এর সাহায্যে লগইন করে পোর্টালটি ব্যবহার করতে পারবেন।

(B) অফলাইন প্রক্রিয়া:-

  • অফলাইনে এনপিএস একাউন্ট খোলার জন্য আপনাকে প্রথমেই PFRDA এর অধীনস্থ নিকটতম পয়েন্ট অফ প্রেসেন্স অর্থাৎ নির্দিষ্ট কোন ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানে যেতে হবে।
  • এরপর সেখান থেকে একটি NPS ফর্ম সংগ্রহ করে তা নির্ভুলভাবে পূরণ করতে হবে এবং সাথে কেওয়াইসি নথিগুলি সংযুক্ত করে জমা করতে হবে।(যদি আগে থেকে কেওয়াইসি করা থাকে তবে পুনরায় নথিগুলি দেওয়ার দরকার নেই)
  • এরপর অ্যাকাউন্টের প্রাথমিক অবদান অর্থাৎ কত টাকা করে জমা করতে চান তা প্রদান করতে হবে,
  • এরপর সেই ব্যাংক একটি PRAN অর্থাৎ একটি স্থায়ী অবসরের একাউন্ট নম্বর প্রদান করবে।
  • এরপর আপনাকে একটি সিল করা PRAN NUMBER AND PASSWORD প্রদান করা হবে যা আপনার অ্যাকাউন্ট পরিচালনা করতে প্রয়োজন হবে।
  • এরপর অফলাইন রেজিস্ট্রেশন বাবদ 125 টাকা জমা করতে হবে।
যে কোনো ধরনের চাকরি বা শিক্ষামূলক তথ্যের জন্য Join করো
× close ad