How to Apply Aikyashree Scholarship 2024 Full Details: কারা কারা ঐক্যশ্রী স্কলারশিপের আবেদন করতে পারবে?

Last Updated:

How to Apply Aikyashree Scholarship 2024 Full Details : Aikyashree Scholarship 2024পশ্চিমবঙ্গের সমস্ত সংখ্যালঘু ছাত্র-ছাত্রীদের জন্য একটি গুরুত্বপূর্ণ স্কলারশিপ হল ঐক্যশ্রী স্কলারশিপ। বিদ্যালয়ে পঠনরত ছাত্র-ছাত্রী থেকে শুরু করে রিসার্চ লেভেল পর্যন্ত সমস্ত শিক্ষার্থীরাই এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবে। এই স্কলারশিপ প্রদান করে থাকে পশ্চিমবঙ্গের সংখ্যালঘু ছাত্রছাত্রীদের জন্য পশ্চিমবঙ্গের অর্থ নিগম এবং সংখ্যালঘু বিভাগ। কারা কারা ঐক্যশ্রী স্কলারশিপের আবেদন করতে পারবে? আবেদন করবেন কিভাবে? বিস্তারিত রইল প্রতিবেদনে।

How to Apply Aikyashree Scholarship 2024 Full Details

How to Apply Aikyashree Scholarship 2024 Full Details: মেধাবী অথচ দুস্থ ছাত্র-ছাত্রীদের জন্য রাজ্য সরকার বেশ কিছু প্রকল্প এবং স্কলারশিপ চালু করেছেন। যার উদ্দেশ্য হল রাজ্যের আর্থিক এবং অভাবগ্রস্থ সংখ্যালঘু ছাত্র-ছাত্রীরা পড়াশোনার ক্ষেত্রে পিছিয়ে না যায় এবং তাদের উচ্চ শিক্ষার ক্ষেত্রে কোন প্রকার অসুবিধা না দেখা দেয়। রাজ্য সরকারের ছাত্র-ছাত্রীদের জন্য চালু করা এই কল্যাণমূলক প্রকল্পটির নাম হল ঐক্যশ্রী স্কলারশিপ প্রকল্প। এই ঐক্যশ্রী স্কলারশিপ প্রকল্পটি শুধুমাত্র পশ্চিমবঙ্গের সংখ্যালঘু ছাত্র-ছাত্রীদের যেন পড়াশোনার ক্ষেত্রে কোন প্রকার অসুবিধা না হয় তাই প্রদান করা হয়। আর্থিকভাবে দুর্বল বহু ছাত্র-ছাত্রী এই সমস্ত স্কলারশিপের ওপরেই নির্ভর করে নিজেদের পড়াশোনা চালিয়ে যায়। এই স্কলারশিপের জন্য কিভাবে আবেদন করা যাবে?কারা কারা আবেদন করতে পারবে? কি কি ডকুমেন্টস লাগবে ? স্কলারশিপে কত টাকা পাওয়া যাবে? এই সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্য থাকছে আজকের এই প্রতিবেদনে।

Nabanna Scholarship 2024 Apply Now: আবেদন করলেই এই স্কলারশিপে মিলবে 10000 টাকা।

ঐক্যশ্রী স্কলারশিপ কী

How to Apply Aikyashree Scholarship 2024 Full Details : ঐক্যশ্রী স্কলারশিপ প্রকল্পটি প্রথম চালু হয়েছিল ওয়েস্ট বেঙ্গল মাইনরিটি ডেভেলপমেন্ট এন্ড ফাইন্যান্স কর্পোরেশনের অধীনে 2019-20 আর্থিক বছর থেকে। বর্তমানে বিদ্যালয় থেকে শুরু করে কলেজে পঠন পাঠন ক্রমশই ব্যয় সাপেক্ষ হয়ে উঠছে, এর ফলে ছাত্রছাত্রীরা উচ্চ শিক্ষা গ্রহণের ক্ষেত্রে পিছিয়ে পড়ছে। তাই সংখ্যালঘু সম্প্রদায়ের ছাত্র-ছাত্রীরা যেন আর্থিক কারণে পড়াশোনা থেকে দূরে না সরে যায় সেজন্য রাজ্য সরকারের পক্ষ থেকে এই ঐক্যশ্রী স্কলারশিপ চালু করা হয়েছে।

How to Apply Aikyashree Scholarship 2024 Full Details : শিক্ষার্থীদের জন্য পশ্চিমবঙ্গের সংখ্যালঘু উন্নয়ন দপ্তর থেকে এই স্কলারশিপের ব্যবস্থা করা হয়েছে। ছাত্রছাত্রীরা সরাসরি অনলাইনে আবেদন করতে পারবে এই https://wbmdfcscholarship.in ওয়েবসাইটের মাধ্যমে।

ঐক্যশ্রী স্কলারশিপটিকে প্রধানত দুইটি ভাগে ভাগ করা হয়েছে

  • প্রিম্যাট্রিক স্কলারশিপ:– প্রথম থেকে দশম শ্রেণীর ছাত্রছাত্রীরা এই বিভাগের মধ্যে রয়েছে।
  • পোস্ট ম্যাট্রিক স্কলারশিপ:- একাদশ থেকে শুরু করে রিসার্চ লেভেল স্তরের ছাত্রছাত্রীরা এই বিভাগের মধ্যে রয়েছে।

যদিও এটির আবার দুইটি ভাগ রয়েছে-

  • যদি কোন ছাত্র-ছাত্রী পূর্ববর্তী পরীক্ষায় ৬০% এর কম নাম্বার পায় তবে সে ঐক্যশ্রী স্কলারশিপের আবেদন করতে পারবে।
  • অপরদিকে যদি কোন ছাত্র-ছাত্রী শেষ পরীক্ষায় ৬০% বা তার বেশি নম্বর পায় তাহলে সে ঐক্যশ্রী স্বামী বিবেকানন্দ মেট্রিক স্কলারশিপ এর জন্য আবেদন করতে পারবে।

Swami Vivakananda Scholarship 2024 Full Details: স্বামী বিবেকানন্দ স্কলারশিপের বিস্তারিত জেনে নিন।

এই স্কলারশিপের জন্য কারা আবেদন করতে পারবে

How to Apply Aikyashree Scholarship 2024 Full Details : এই স্কলারশিপটি যেহেতু শুধুমাত্র সংখ্যালঘু সম্প্রদায়ের জন্যই তাই এখানে শুধুমাত্র সংখ্যালঘু সম্প্রদায়ের(মুসলিম, খৃষ্টান ,বৌদ্ধ , পার্সি,শিখ এবং জৈন) শিক্ষার্থীরাই আবেদন করতে পারবে।

যোগ্যতা (Eligibility)

  • আবেদনকারীকে অবশ্যই পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে।
  • এই স্কলারশিপে আবেদনের জন্য শিক্ষার্থীটিকে অবশ্যই সংখ্যালঘু সম্প্রদায়ের( মুসলিম, খৃষ্টান ,বৌদ্ধ , পার্সি,শিখ এবং জৈন) হতে হবে।
  • ছাত্র-ছাত্রীকে অবশ্যই পূর্ববর্তী পরীক্ষায় নূন্যতম 50% নাম্বার পেয়ে পাশ করতে হবে।
  • ছাত্র-ছাত্রীকে পরিবারের বার্ষিক আয় সর্বোচ্চ ২ লাখ টাকা হতে হবে।

আবেদনের জন্য প্রয়োজনীয় নথিপত্র

  • আবেদনকারীর নিজস্ব আধার কার্ড,
  • আবেদনকারীর ব্যাংকের পাসবুক,
  • পূর্ববর্তী পরীক্ষার মার্কশিট,
  • একটি বৈধ মোবাইল নম্বর,
  • আবেদনকারীর পরিবারের বার্ষিক ইনকাম সার্টিফিকেট,
  • শিক্ষা প্রতিষ্ঠান থেকে প্রাপ্ত নম্বরের প্রতিলিপি,
  • অনলাইনে এপ্লিকেশনের পর এপ্লিকেশন ফর্মটি সহ উপরোক্ত নথিপত্র গুলি নিজ নিজ স্কুল বা কলেজে জমা করতে হবে।

আবেদন প্রক্রিয়া

How to Apply Aikyashree Scholarship 2024 Full Details

  • এই স্কলারশিপটির জন্য অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে,
  • আবেদনকারী কে প্রথমে ঐক্য সিরিজ স্কলারশিপ এর অফিসিয়াল ওয়েবসাইট https://wbmdfcscholarship.in এ যেতে হবে,
  • এরপর স্টুডেন্ট এরিয়া অপশনে ক্লিক করে স্টুডেন্ট (Student Panel) প্যানেল এ গিয়ে ফ্রেশ রেজিস্ট্রেশন(Fresh Registration)অপশনে ক্লিক করতে হবে।
  • ফ্রেশ রেজিস্ট্রেশন অপশনে ক্লিক করলেই সিলেক্ট দা ডিস্ট্রিক্ট অফ ইওর ইনস্টিটিউট (Select the district of your institution) অপশন আসবে সেখান থেকে ছাত্র-ছাত্রীদের তাদের স্কুলটি কোন জেলায় অবস্থিত সেটি বেছে নিতে হবে,
  • এরপর জেলা সিলেক্ট হয়ে গেলে স্টুডেন্ট রেজিস্ট্রেশন এর ফর্মটি ওপেন হবে,যেখানে চারটি ধাপ রয়েছে। এই চারটি ধাপের মাধ্যমে রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করে লগইন করতে হবে। চারটি ধাপ হল-
    (i) Student Information
    (ii) Scheme Eligibility
    (iii) Registration Successful এবং
    (iv) Student’s log in.

(i) STUDENT INFORMATION:- প্রথম ধাপ তথা স্টুডেন্ট ইনফরমেশন ধাপে শিক্ষার্থীর নাম ,পিতার নাম ,মাতার নাম, লিঙ্গ ,জন্ম তারিখ ,ধর্ম ,মোবাইল নাম্বার ,ব্যাংক একাউন্ট নম্বর এবং আইএফএসসি কোড সহ গুরুত্বপূর্ণ তথ্য ও শেষে ক্যাপচা কোড দিয়ে সাবমিট এন্ড প্রসেস করতে হবে।

(ii) SCHEME ELIGIBILITY:- দ্বিতীয় ধাপ তথা ইস্কিম এলিজিবিলিটি ধাপে শিক্ষার্থীকে তার বর্তমান শিক্ষা প্রতিষ্ঠানের নাম , শিক্ষা প্রতিষ্ঠানটি কোন ব্লকে বা মিউনিসিপালিটিতে অবস্থিত,কোর্সের নাম, শেষ উত্তীর্ণ হওয়া পরীক্ষার নাম, বোর্ডের নাম ,পরীক্ষার বছর ,পরীক্ষার শতকরা নম্বর ,পরিবারের বার্ষিক আয় সহ একটি পাসওয়ার্ড সেট করে সাবমিট করতে হবে।

(iii) REGISTRATION SUCCESSFUL:- সাবমিট করলেই রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন হবে এবং একটি রেজিস্ট্রেশন আইডি দেওয়া হবে যেটি পরবর্তীতে লগইনের কাজে ব্যবহৃত হবে। এছাড়াও এই রেজিস্ট্রেশন আইডি পরের বছরগুলোতে রেনুয়াল করতে ব্যবহার হবে।

(iv) STUDENT’S LOGIN:- এরপর শিক্ষার্থীকে পূর্বেই প্রাপ্ত রেজিস্ট্রেশন আইডি এবং পাসওয়ার্ড দিয়ে পুনরায় লগইন করতে হবে।

How to Apply Aikyashree Scholarship 2024 Full Details : এরপর লগইন করে স্টুডেন্ট ড্যাশবোর্ডে গিয়ে পুনরায় কিছু তথ্য যেমন ছাত্র-ছাত্রীর স্থায়ী ঠিকানা আধার নম্বর ইত্যাদি দিয়ে শেষে ভেরিফাই আনলক অ্যাপ্লিকেশন অপশনে ক্লিক করলেই আবেদন প্রক্রিয়াটি সম্পন্ন হবে। এরপর আবেদন পত্রের পিডিএফ টি ডাউনলোড করে প্রিন্ট আউট করে নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠানে জমা করতে হবে।

ঐক্যশ্রী স্কলারশিপ প্রকল্পের স্ট্যাটাস চেক করবেন কিভাবে

  • ঐক্যশ্রী স্কলারশিপের অ্যাপ্লিকেশন স্ট্যাটাস চেক করার জন্য প্রথমেই ঐক্যশ্রির অফিশিয়াল ওয়েবসাইট https://wbmdfcscholarship.in এ যেতে হবে,
  • এরপর ঐক্যশ্রী স্টুডেন্ট প্যানেল থেকে ট্রাক অ্যাপ্লিকেশন (Track Application) অপশন এ ক্লিক করতে হবে,
  • এরপর ট্রাক এন অ্যাপ্লিকেশন পেজটি খুলে যাবে, সেখানে রেজিস্ট্রেশনের বছর, পাসওয়ার্ড ,জন্ম তারিখ, মোবাইল নম্বর বা অ্যাপ্লিকেশন আইডি এবং ক্যাপচা কোড দিয়ে সাবমিট করলেই অ্যাপ্লিকেশনের স্ট্যাটাস দেখা যাবে।

ঐক্যশ্রীর হেল্পলাইন নম্বর

How to Apply Aikyashree Scholarship 2024 Full Details : ঐক্যশ্রী স্কলারশিপ এর ব্যাপারে আরো কিছু জানতে হলে অথবা কোন অভিযোগ জানানোর থাকলে হেল্পলাইন নাম্বারে যোগাযোগ করতে পারেন।

Toll free No18001202130/ 033-4047468
Websitehttps://wbmdfcscholarship.in
How to Apply Aikyashree Scholarship 2024 Full Details
যে কোনো ধরনের চাকরি বা শিক্ষামূলক তথ্যের জন্য Join করো
× close ad