HS Commerce Semester New Syllabus 2024 : চলতি বছর থেকেই উচ্চ মাধ্যমিক কমার্স সেমিস্টারের নতুন সিলেবাস

Published On:

HS Commerce Semester New Syllabus 2024: সম্প্রতি পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের পক্ষ থেকে উচ্চ মাধ্যমিক স্তরে সেমিস্টার সিস্টেমের নতুন সিলেবাস প্রকাশ করা হয়েছে । এ বছর থেকেই নতুন সিলেবাসে দিতে হবে উচ্চ মাধ্যমিক পরীক্ষা।আর বার্ষিক নয়, উচ্চ মাধ্যমিকেও এবার শুরু হতে চলেছে সেমিস্টার। একাদশ ও দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের এই পদ্ধতিতেই দিতে হবে পরীক্ষা অর্থাৎ দুই বছরে পরীক্ষা হবে চারটি সেমিস্টারের।

HS Commerce Semester New Syllabus 2024

HS Commerce Semester New Syllabus 2024 : যে সকল ছাত্র-ছাত্রী উচ্চ মাধ্যমিক স্তরে কমার্স নিয়ে পড়াশোনা করতে চাও তাদের জন্য আজকের এই প্রতিবেদনটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।উচ্চ মাধ্যমিক সংসদের তরফ থেকে প্রকাশিত যে বিষয় ভিত্তিক সিলেবাস এবং প্রশ্ন প্যাটার্ন দেওয়া হয়েছে সেগুলিকে পিডিএফ আকারে নিচে দেওয়া হল।তোমরা খুব সহজেই সেগুলি ডাউনলোড করে নিতে পারবে।

উচ্চ মাধ্যমিক বাণিজ্য বিভাগের নতুন সিলেবাস

উচ্চ মাধ্যমিক বাণিজ্য বিভাগের নতুন সিলেবাস: যে সকল ছাত্র-ছাত্রীরা মাধ্যমিক পরীক্ষার পর একাদশ শ্রেণীতে বাণিজ্য(Commerce)বিভাগ নিয়ে পড়াশোনা করতে চাও তারা অবশ্যই নতুন সিলেবাস এবং প্যাটার্ন ভিত্তিক পড়াশোনা শুরু করে দাও। নিচে চারটি সেমিস্টার অর্থাৎ একাদশ এবং দ্বাদশ শ্রেণীর সমস্ত সিলেবাস এবং প্রশ্ন প্যাটার্নের লিংক দেওয়া হল।

উচ্চ মাধ্যমিক আর্টস সেমিস্টারের নতুন সিলেবাস : Click Here

HS Science New Syllabus 2024 PDF Download : Click Here

Download Now

তোমরা খুব সহজেই প্রতিটি বিষয়ের পাশে দেওয়া ডাউনলোড লিংকে ক্লিক করলে নতুন সিলেবাস এবং প্রশ্ন প্যাটার্ন ডাউনলোড করতে পারবে। তোমরা তোমাদের বন্ধুদের মধ্যে পোস্টটি শেয়ার করে দাও যারা একাদশ শ্রেণীতে বাণিজ্য(Commerce)বিভাগ নিয়ে পড়াশোনা করতে চাই।

উচ্চ মাধ্যমিক বাণিজ্য বিভাগের নতুন সিলেবাস
বিষয় সিলেবাস ডাউনলোড লিংক
Accountancy (ACCT)Download Pdf 
Business Studies (BSTD)Download Pdf 
Commercial Law and Preliminaries of Auditing (CLPA)Download Pdf 
Costing and Taxation (CSTX)Download Pdf 
Economics (ECON)Download Pdf 
Mathematics (MATH)Download Pdf 
যে কোনো ধরনের চাকরি বা শিক্ষামূলক তথ্যের জন্য Join করো
× close ad