ICC Chairman 2024 Jay Shah: ICC এর নতুন চেয়ারম্যান হলেন ভারতের জয় শাহ

Published On:

ICC Chairman 2024 Jay Shah: মাত্র ৩৫ বছর বয়সে আইসিসির নতুন চেয়ারম্যান হলেন জয় শাহ। আইসিসি চেয়ারম্যান হিসেবে জয় শাহের নাম ঘোষণা করেন। বিশ্বক্রিকেটে এই প্রথমবার সর্বকনিষ্ঠ চেয়ারম্যান হলেন জয় শাহ। অল্প বয়সেই পেলেন এত বড় দায়িত্ব। গতকাল অর্থাৎ ২৭ শে আগস্ট মঙ্গলবার ছিল লাস্ট ডেট মনোনয়ন জমা দেওয়ার। একমাত্র শাহ ছাড়া কেউ মনোনয়ন জমা দেয়নি। যার ফলে কোনো প্রতিদ্বন্দ্বী ছাড়াই খুব সহজেই তিনি জিতে যান। 

ICC Chairman 2024 Jay Shah

জয় শাহ প্রথম নন এর আগেও ভারত থেকে ৪ জন আইসিসির চেয়ারম্যান হয়েছেন। যে চারজন ব্যক্তি পূর্বে আইসিসির চেয়ারম্যান হয়েছেন তারা হলেন, এন শ্রীনিবাসন, শশাঙ্ক মনোহর, জগমোহন ডালমিয়া ও শরদ পওয়ার। এক্ষেত্রে ভারত থেকে জয় শাহ হলেন পঞ্চম চেয়ারম্যান। এই বছরের শেষে ডিসেম্বর মাসের ১ তারিখ থেকে নতুন দায়িত্ব নেবেন জয় শাহ।

10th Pass Jobs List: মাধ্যমিক পাশে চাকরি তালিকা

বর্তমানে গ্রেগ বার্কলে আইসিসির চেয়ারম্যান পদে রয়েছেন। চেয়ারম্যান পদে তাঁর মেয়াদ শেষ হবে নভেম্বর মাসে। দুইবার আইসিসির চেয়ারম্যান পদে থাকার পর গ্রেগ বার্কলে আর এই পদ চাননা। তাই খোঁজ চলছিল পরবর্তী আইসিসির নতুন চেয়ারম্যানের। যেখানে চেয়ারম্যান হওয়ার দৌড়ে এগিয়ে ছিলেন শাহ, অবশেষে তার নামেই সিলমোহর পড়ল। ভারতীয় ক্রিকেটের পরে এ বার বিশ্বক্রিকেটের নেতৃত্বে শাহ। আগামী ৬ বছর আইসিসির চেয়ারম্যান থাকবেন জয় শাহ।

নতুন দায়িত্ব পেয়ে শাহ বলেন, “আইসিসির চেয়ারম্যান হিসেবে আমি আনন্দিত। বিশ্বজুড়ে ক্রিকেটের উন্নতির জন্য কাজ করব। ফরম্যাটগুলোর ভারসাম্য, প্রযুক্তির উদ্ভাবন, ও বাজারের সম্প্রসারণকে মাথায় রেখে আমরা ক্রিকেটকে আরও এগিয়ে নিয়ে যেতে চাই।”

২০২৫ সালের সেপ্টেম্বরে বোর্ড সচিব হিসেবে শাহের মেয়াদ শেষ হওয়ার পর তাকে তিন বছরের কুলিং অফ পিরিয়ডে যেতে হতো, লোধা কমিটির সুপারিশ অনুযায়ী। তবে, এই সময় তিনি আইসিসির চেয়ারম্যান হতে পারবেন এবং ছয় বছর পর্যন্ত সেই পদে থাকতে পারবেন। পরে চাইলে তিন বছর পর আবার ভারতীয় ক্রিকেট বোর্ডে ফিরতে পারেন।

যে কোনো ধরনের চাকরি বা শিক্ষামূলক তথ্যের জন্য Join করো
× close ad