শুধুমাত্র উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষকরাই পরীক্ষা পরিচালন সমিতির সদস্য হতে পারবেন

Published On:

শিক্ষা সংসদের নতুন নিয়ম অনুযায়ী, সেমিস্টার পদ্ধতির পাশাপাশি পরীক্ষা পরিচালন কমিটির সদস্য হওয়ার নিয়মেও পরিবর্তন আসছে। এখন থেকে ‘ডিস্ট্রিক্ট অ্যাডভাইজারি কমিটি’ ও ‘জয়েন্ট কনভেনারের’ সদস্য হতে হলে উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষক হওয়া বাধ্যতামূলক হবে অর্থাৎ শুধুমাত্র উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষকরাই সদস্য হতে পারবে। ২০২৫ সালের পরীক্ষাগুলো পুরনো পাঠক্রমে হলেও মাধ্যমিক স্তরের শিক্ষকদের জন্য নিয়ম কিছুটা পরিবর্তন করা হয়েছে।

Madhymik New Rules Make by Teachers

সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য জানান, ২০২৫ সালে পুরনো সিলেবাসে শেষবার পরীক্ষা হবে। তবে চেষ্টা করা হবে উচ্চ মাধ্যমিক স্তরের সদস্যদের রাখার। ২০২৬ থেকে ‘ডিস্ট্রিক্ট অ্যাডভাইসারি কমিটি’ এবং জয়েন্ট কনভেনারের সদস্য হওয়ার জন্য উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষক হওয়া বাধ্যতামূলক হবে। তবে এক্ষেত্রে ‘ডিস্ট্রিক্ট অ্যাডভাইসারি কমিটির’ কাঠামো একই থাকবে। শীঘ্রই এ বিষয়ে বিজ্ঞপ্তি প্রকাশিত হবে।

OASIS Scholarship New Update: কবে পাওয়া যাবে 2023-24 সালের স্কলারশিপের টাকা?

উচ্চ মাধ্যমিকে পরীক্ষা পরিচালন ব্যবস্থার ক্ষেত্রে কোনো আইন না থাকায় এতদিন ধরে উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষকদের সঙ্গে মাধ্যমিক স্তরের শিক্ষরদেরও এই কমিটির সদস্য করা হত। চলতি বছরেও রাজ্যের দক্ষিণ ২৪ পরগনা-সহ আরও অনেক জেলায় মাধ্যমিক স্তরের শিক্ষকদের নাম তালিকায় রয়েছে।

Taruner Swapna: মোবাইলের ১০,০০০ টাকা প্রক্রিয়া শুরু, কবে পাবে টাকা?

কনভেনার সবসময় ডিস্ট্রিক্ট ইনস্পেক্টর (সেকেন্ডারি) হন। জেলার আয়তন অনুযায়ী উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ জয়েন্ট কনভেনার নির্ধারণ করে। যেমন, উত্তর ২৪ পরগনায় ৪ জন এবং দক্ষিণ ২৪ পরগনায় ২ জন জয়েন্ট কনভেনার থাকবেন, সুন্দরবনের জন্য ১ জন এবং জেলার বাকি অংশের জন্য ১ জন।

‘ডিস্ট্রিক্ট অ্যাডভাইজরি কমিটি’তে পরীক্ষা সুষ্ঠুভাবে পরিচালনার জন্য এডিআই জেনারেল, ইউপিএসসি চেয়ারম্যান এবং ডিস্ট্রিক্ট এডুকেশন অফিসার সদস্য থাকেন, যারা পরীক্ষার সঙ্গে প্রাক্তন অফিসার হিসেবে যুক্ত।

বঙ্গীয় শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতির সাধারণ সম্পাদক স্বপন মণ্ডল বলেন, “উচ্চ মাধ্যমিক পরীক্ষার জন্য গঠিত জেলা কমিটিতে মাধ্যমিক স্কুলের শিক্ষকদের রাখা হয়েছে, যা দেখে অবাক হয়েছি। এতে মনে হচ্ছে, উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ পরীক্ষার পরিচালনা নিয়ে চিন্তামুক্ত রয়েছে। যদি পরীক্ষা পরিচালনা বিষয়ে চিন্তিত হত তাহলে নিয়ম পরিবর্তন করে উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষকদের রাখা যেত।”

শিক্ষানুরাগী ঐক্য মঞ্চের সাধারণ সম্পাদক কিঙ্কর অধিকারী বলেন, “নতুন বিন্যাসে শাসক দলের শিক্ষক প্রতিনিধিরা থাকলে সমস্যা হবে। নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি নিয়ে চলতে হলে সব শিক্ষক সংগঠনের প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করে বাছাই করা উচিত।”

যে কোনো ধরনের চাকরি বা শিক্ষামূলক তথ্যের জন্য Join করো
× close ad