OASIS Scholarship New Update: কবে পাওয়া যাবে 2023-24 সালের স্কলারশিপের টাকা?

Published On:

OASIS Scholarship New Update: পশ্চিমবঙ্গের সকল ছাত্র ছাত্রীদের জন্য রয়েছে ওয়েসিস স্কলারশিপের (OASIS Scholarship) বড় আপডেট। 2023-24 শিক্ষাবর্ষে স্কলারশিপে আবেদন করা ছাত্র ছাত্রীরা এখনও এই স্কলারশিপের টাকা পাইনি। তবে শুরু হয়ে গেছে 2024-25 শিক্ষাবর্ষের ছাত্র ছাত্রীদের নতুন আবেদন করা। নিয়ম অনুযায়ী রাজ্য সরকার ও কেন্দ্র সরকার একসাথে এই স্কলারশিপের টাকা দেয়। স্কলারশিপের টাকার 100%এর মধ্যে রাজ্য সরকার 60% এবং কেন্দ্র সরকার 40% দিয়ে থাকে। তাহলে চলুন দেরি না করে জেনে নেওয়া যাক আজকের প্রতিবেদনে কবে পাওয়া যাবে, 2023-24 বছরের SC/ST/OBC স্কলারশিপের টাকা।

ওয়েসিস স্কলারশিপের টাকা কিভাবে দেওয়া হয়?

ওয়েসিস স্কলারশিপে (Oasis Scholarship) একজন মাধ্যমিক ওবিসি পড়ুয়াকে 4,000/- টাকা দেওয়া হয়। যার মধ্যে 2,400/- টাকা অনুদান দেয় রাজ্য সরকার অর্থাৎ পশ্চিমবঙ্গ দপ্তর এবং কেন্দ্র সরকার থেকে দেওয়া হয় 1,600/- টাকা অনুদান।

Child Home Recruitment: রাজ্যের চাইল্ড হোমে কর্মী নিয়োগ, আবেদন করুন আজই

একইভাবে এই নিয়ম তপশিলি জাতি (SC),  উপজাতি (ST) পড়ুয়াদের ক্ষেত্রেও প্রযোজ্য। 2023-24 সালে ছাত্রছাত্রীদের কেন্দ্র সরকারের টাকার পেমেন্ট ফাইল জেনারেট হয়ে গেছে এবং বেশিরভাগ টাকাও পেয়েছে।

রাজ্য স্তরের অনুদানের টাকা (OASIS Scholarship State Share) আটকে রয়েছে।

ছাত্রছাত্রীরা তাদের ড্যাশবোর্ডে অ্যাপ্লিকেশন স্ট্যাটাস চেক করে বুঝতে পারবে কতদিন পরে টাকা পাবে। স্ট্যাটাস চেক করার নিয়ম ও বিভিন্ন স্ট্যাটাসের মানে নিয়ে ইতিমধ্যেই একটি পোস্টে বিস্তারিত বলা হয়েছে। পোস্টটি না পড়লে, লিংক দেওয়া রইল, অবশ্যই দেখে নেবে।

ওয়েসিস স্কলারশিপ অ্যাপ্লিকেশন ট্রাক Click Here

কতদিন পর স্কলারশিপের টাকা ঢুকতে পারে?

আশা করা যাচ্ছে আগস্ট মাসের শেষের দিকে একটি লট ফান্ড ছাড়া হবে। তবে কোন জেলাগুলি প্রাধান্য পাবে, তা এখনও নির্দিষ্ট নয়। না হলে সেপ্টেম্বর পর্যন্ত স্কলারশিপের টাকা দেওয়া হতে পারে।

তবে চিন্তার কিছু নেই, এটি সরকারি স্কলারশিপ, তাই সবাই টাকা পাবে। অনগ্রসর শ্রেণী কল্যাণ দপ্তর থেকে এই অনুদান দেওয়া হয়। টাকা সরকারি দপ্তরে পৌঁছালে ছাত্রছাত্রীদের মধ্যে বিতরণ করা হবে। পরবর্তী আপডেট সবার আগে দেওয়া হবে, আমাদের সাথে যুক্ত থাকো।

যে কোনো ধরনের চাকরি বা শিক্ষামূলক তথ্যের জন্য Join করো
× close ad