How to Become a Journalist: কীভাবে হবেন সাংবাদিক? যোগ্যতা, বেতন সহ

Published On:

How to Become a Journalist : প্রযুক্তির অগ্রগতির ফলে মোবাইল ফোনেই মানুষ এখন খবর, সিনেমা, এবং ওয়েব সিরিজ সহজে দেখতে পাচ্ছেন। এই খবর আমাদের কাছে পৌঁছে দেন সাংবাদিকরা। আজকের প্রজন্মের মধ্যে অনেকেই সাংবাদিকতা পেশা হিসেবে নিতে আগ্রহী। এই প্রতিবেদনে সাংবাদিক হওয়ার জন্য কী পড়াশোনা করা দরকার, বেতন কত, এবং অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য নিয়ে আলোচনা করা হবে। যদি আপনার স্বপ্ন হয় নিজেকে একজন দক্ষ সাংবাদিক হিসেবে দেখার তাহলে আজকের প্রতিবেদনটি অবশ্যই পড়ুন।

সাংবাদিক বা জার্নালিস্ট কাদের বলবেন?

কোনো ঘটনা নিয়ে ভিডিও বা অডিওর মাধ্যমে সমস্ত তথ্য সংবাদমাধ্যমে পৌঁছে দেওয়া একজন সাংবাদিকের কাজ। সাংবাদিকতা একটি গুরুত্বপূর্ণ ও জনপ্রিয় পেশা। বর্তমান সময়ে শিক্ষিত যুবক-যুবতীরা এই পেশার প্রতি ক্রমবর্ধমান আগ্রহ দেখাচ্ছে। পাশাপাশি, দেশ-বিদেশে নানা ঘটনার ফলে এই পেশায় কাজের সুযোগও দিন দিন বাড়ছে।

Indian Bank Job Recruitment 2024: শুরু হয়েছে ইন্ডিয়ান ব্যাংকে কর্মী নিয়োগ

সাংবাদিকতায় যে পদ গুলো রয়েছে:

সাংবাদিকতার জগতে বিভিন্ন পদ রয়েছে। কেউ স্টুডিওতে বসে খবর পড়ে, আবার কেউ বিভিন্ন স্থানে গিয়ে খবর সংগ্রহ করে। এই পেশার মধ্যে রয়েছে নিউজ রিপোর্টার, রাইটার, এডিটর, চিফ এডিটর প্রভৃতি পদ, যেগুলো প্রতিটিরই ভিন্ন ভিন্ন দায়িত্ব এবং গুরুত্ব আছে।

শিক্ষাগত যোগ্যতা:

সাংবাদিকতা পেশায় যোগ দিতে হলে ইংরেজি, বাংলা, রাষ্ট্রবিজ্ঞান, অর্থনীতি, জার্নালিজম, বা মাস কমিউনিকেশন বিষয়ে স্নাতক ডিগ্রী লাভ করলে বিশেষ সুবিধা পাওয়া যায়। তবে অন্যান্য বিষয়ে ডিগ্রী থাকলেও সাংবাদিকতা পেশায় যোগ দেওয়া সম্ভব (How to Become a Journalist)।

একজন দক্ষ সাংবাদিকের বেতন কত:

একজন দক্ষ সাংবাদিকের বার্ষিক ইনকাম এক লাখ থেকে আট লাখ পর্যন্ত হতে পারে, যা তার দক্ষতা এবং মিডিয়া হাউসের ওপর নির্ভর করে।

সফল সাংবাদিক হতে কীভাবে দক্ষতা অর্জন করবেন?

  1. বিপদের ঝুঁকি নিয়ে মানসিক স্থিরতা বজায় রেখে সিদ্ধান্ত নিতে হবে।
  2. স্থানীয় ভাষার পাশাপাশি ইংরেজি ও হিন্দি ভাষায় দক্ষতা প্রয়োজন।
  3. সাম্প্রতিক ঘটনা, রাজনীতি, খেলা ও সাধারণ বিষয়ে সচেতন থাকতে হবে।
  4. একজন সফল সাংবাদিক হতে হলে কাজের দক্ষতা থাকতে হবে এবং তথ্য বা খবরকে নিরপেক্ষভাবে উপস্থাপন করে যথাযথ যুক্তি দিয়ে বিচার করতে হবে।
  5. যোগাযোগ ক্ষমতা, সতর্কতা, আত্মবিশ্বাস, ধৈর্য, অধ্যবসায় এবং সহ্যশক্তি প্রয়োজন।
যে কোনো ধরনের চাকরি বা শিক্ষামূলক তথ্যের জন্য Join করো
× close ad