1 cusec water to litter: কিউসেক বলতে কী বোঝায় ? কতটা পরিমাণ জল ?

Published On:

What is 1 cusec equal to in Litters: জলাধার থেকে জল ছাড়ার সময় আমরা এই কিউসেক (cusec) শব্দটা শুনে থাকি। বিভিন্ন নদীর উপরে জল ধরে রাখতে বাঁধ তৈরি করা হয়। কিন্তু বর্ষাকালে এই নদী গুলো ফুঁসে ওঠে, যার ফলে বাঁধ থেকে জল ছাড়তে হয়। অনেক সময় এই জল ছাড়ার কারণে নদীর আসে পাশে থাকা গ্রামে বন্যা দেখা যায।

What is 1 cusec equal to in Litters

যখন নদীগুলো থেকে জল ছাড়া হয় সবসময় বলা হয় এত কিউসেক জল ছাড়া হল। কিন্তু আমরা অনেকেই তার পরিমাণ সম্পর্কে জানিনা। লিটারে প্রকাশিত না হওয়ায় আমরা বুঝতে পারিনা 1 কিউসেক মানে কত জল। আজকের প্রতিবেদনটি পড়ে কিউসেক মানে কতটা জল সেই বিষয়ে আপনাদের একটা ধারণা তৈরি হবে।

Govt Bank Job Recruitment 2024: ব্যাংকে চাকরির সুযোগ! ঘরে বসেই আবেদন করুন

কিউসেক বলতে, প্রতি সেকেন্ডে জলাধার থেকে যে পরিমাণ জল ছাড়া হয়। ১ কিউসেক = ২৮.৩২ লিটার জল। এছাড়া এটাও বলা যায় ২৮.৩২ লিটার জল মানেই ১ কিউসেক। যদি লিটারে প্রকাশ করা হয়, তাহলে ১ কিউসেকের পরিমাণ বুঝতে অনেকেরই সমস্যা হবে না। তবে জলাধার সাধারণত এই পরিমাণ লিটারে জানায় না; তারা কিউসেককে একক হিসেবে ধরে জলের প্রবাহের পরিমাণ প্রকাশ করে।

অনেকেই দীর্ঘদিন ধরে কিউসেক শুনে এলেও, এর সঠিক পরিমাণ বোঝার চেষ্টা করেন না। এবার হয়তো বিষয়টি কিছুটা পরিষ্কার করা গেল। এখন থেকে আর বুঝতে অসুবিধা হবেনা ১কিউসেক জল মানে কতটা।

যে কোনো ধরনের চাকরি বা শিক্ষামূলক তথ্যের জন্য Join করো
× close ad