IAS VS IPS Power 2024: কোন পদ বেশি শক্তিশালী IAS না IPS

Published On:

IAS VS IPS Power 2024: দেশের সর্ব্বোচ প্রশাসনিক পদগুলির মধ্যে IAS, IPS এবং IFS পদ হল অন্যতম। দেশের সবচেয়ে কঠিন পরীক্ষাগুলোর মধ্যে ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন অর্থাৎ UPSC পরীক্ষা হচ্ছে একটি। এই পরীক্ষায় উত্তীর্ণ ছাত্র ছাত্রীরা IAS এবং IPS পদে যোগ্য বলে নির্বাচিত হয়। দেশের বেশীরভাগ পড়ুয়াদের স্বপ্ন থাকে এই পদে নিযুক্ত হওয়ার, তাই নিজেদের স্বপ্ন পূরণ করতে লাখ লাখ ছাত্রছাত্রী UPSC পরীক্ষায় বসে। তবে, অনেকেই জানেনা IAS, IPS এই পদ গুলোর আলাদা আলাদা ক্ষমতা রয়েছে। আজকের প্রতিবেদনে জেনে নেবো কোন পদ বেশী শক্তিশালী IAS না IPS।

IAS Officer VS IPS Officer Power 2024

  • IAS -এর পূর্ণরূপ: ভারতীয় প্রশাসনিক পরিষেবা (Indian Administrative Service)।
  • IPS -এর পূর্ণরূপ: ভারতীয় পুলিশ পরিষেবা (All India Services)।

WBJEE Counseling New Schedule: বাড়ানো হল রাজ্য জয়েন্ট কাউন্সেলিং প্রক্রিয়া

Indian Administrative Service (IAS):

UPSC পরীক্ষায় সর্বোচ্চ নম্বর প্রাপ্ত পড়ুয়ারা IAS পদে নির্বাচিত হয়। বিভিন্ন মন্ত্রণালয় বা জেলার প্রধান হয় IAS-র জন্য নির্বাচিত সদস্যরা বহুপাক্ষিক এবং দ্বিপাক্ষিক আলোচনায় আন্তর্জাতিক স্তরে ভারতের প্রতিনিধিত্ব করে। একজন আইএএস অফিসারের দায়িত্ব হল পাবলিক পলিসি ইমপ্লিমেন্টেশন এবং প্রণয়ন, পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন ইত্যাদি।

New Rules for Madhymik Exam: মাধ্যমিক পরীক্ষার নতুন নিয়মাবলি , জানুন বিস্তারিত

All India Services (IPS):

IPS হল পুলিশ ইউনিটের সবচেয়ে বড় অফিসার পদ। IPS অফিসাররা দেশের বড় বড় সংস্থাগুলোতে কাজ করে, যেমন – ন্যাশনাল ইনভেস্টিগেটিভ এজেন্সি (এনআইএ), সেন্ট্রাল ব্যুরো অফ ইনভেস্টিগেশন (সিবিআই), ইন্টেলিজেন্স ব্যুরো (আইবি) ইত্যাদি।

কোন পদ বেশী শক্তিশালী (IAS VS IPS Power 2024 ):

  • IAS অফিসারদের পুরো প্রশাসন সামলাতে হয়, বিভিন্ন নীতি তাদের তৈরি করতে হয় এবং নীতিগুলো কে বাস্তবায়নে প্রয়োগ করতে হয়।
  • অপরদিকে, একজন IPS অফিসার যে এলাকায় তিনি নিযুক্ত হন সেই এলাকার আইনশৃঙ্খলা রক্ষা করা এবং বিভিন্ন অপরাধ মূলক কাজ প্রতিরোধ করা দায়িত্ব রয়েছে।
  • নির্দিষ্ট একটি এলাকায় অনেক IPS অফিসার থাকতে পারে তবে, একটি এলাকায় IAS অফিসার একজনই থাকতে পারে।
  • UPSC পরীক্ষায় উত্তীর্ণ হলে এবং IAS -এর পদে নির্বাচিত হলে, সর্বনিম্ন পোস্ট হিসাবে আপনি ডিএম হবেন। অপরদিকে, IPS -এর পদে নির্বাচিত হলে সর্বনিম্ন পোস্ট হিসাবে আপনি এসপি হতে পারেন।
  • সকল IPS অফিসারদের ইউনিফর্ম রয়েছে যা সব সময় তাদের পরিহিত অবস্থায় থাকতে হয়, এক্ষেত্রে IAS অফিসারদের কোনো ইউনিফর্ম থাকে না।
  • একজন IPS অফিসার যেখানে পুলিশ বাহিনী পরিচালনা করে, সেখানে IAS অফিসার সরকারি বিভাগ এবং বিভিন্ন মন্ত্রণালয়ে কাজ করে। এই দুই পদই এক অপরের পরিপূরক হিসেবে কাজ করে। উভয়েরই নিজ নিজ ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। দেশের উন্নয়ন ও নিরাপত্তা বজায় রাখার জন্য উভয় পদই অপরিহার্য।
যে কোনো ধরনের চাকরি বা শিক্ষামূলক তথ্যের জন্য Join করো
× close ad