WBJEE Counselling 2024: সম্পূর্ণ কাউন্সেলিং প্রক্রিয়া,গুরুত্বপূর্ণ তারিখ জেনে নিন

Last Updated:

রাজ্য-স্তরের একটি পরীক্ষা হল WBJEE যা পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রান্স এক্সামিনেশনস বোর্ড দ্বারা পরিচালিত হয়। যার মাধ্যমে রাজ্যের ছাত্র-ছাত্রীরা পশ্চিমবঙ্গের কলেজগুলিতে ইঞ্জিনিয়ারিং, প্রযুক্তি, স্থাপত্য, এবং ফার্মাসিতে বিভিন্ন স্নাতক কোর্সে ভর্তি হয়। সম্প্রতি WBJEE Counselling 2024 কেন্দ্রীয়  কাউন্সেলিং ভর্তি নিয়ে জয়েন্ট এন্ট্রান্স এক্সামিনেশনস বোর্ড বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। অফিসিয়াল বিজ্ঞপ্তির PDF প্রতিবেদনের শেষে দেওয়া রইল অবশ্যই একবার পড়ে নেবেন। তাহলে চলুন দেখে নিন সম্পূর্ণ কাউন্সেলিং প্রক্রিয়া।

WBJEE Counselling 2024-25: প্রয়োজনীয় তথ্য

বিগত বছর গুলোর মতো এই বছরও অনলাইনে হবে সম্পূর্ণ কাউন্সেলিং প্রক্রিয়াটি । যে সকল ছাত্র-ছাত্রী এই (WBJEE 2024) পরীক্ষা দিয়েছে এবং ভ্যালিড রাঙ্ক পেয়েছে তারাই এই প্রক্রিয়াতে, অংশগ্রহনের যোগ্য।

  • রেজিস্ট্রেশন শুরুর তারিখ 10 জুলাই ২০২৪।
  • রেজিস্ট্রেশন শেষ হবে আগস্ট ২০২৪ তারিখে।
  • রেজিস্ট্রেশন ফি ৫০০ টাকা।
  • প্রথম রাউন্ডের রেজাল্ট ঘোষিত হবে আগস্ট ২০২৪।
  • ৫০০০ টাকা রয়েছে আসন গ্রহন ফি।

Tata Steel Recruitment 2024:  ৬০০০ কর্মী নিয়োগ টাটা স্টিল কোম্পানিতে

WBJEE Counselling 2024 : নিয়ম এবং নির্দেশিকা

WBJEE দুটো পরীক্ষার কাউন্সেলিং এক সাথে হবে। রেজিস্ট্রেশন সহ সমস্ত প্রক্রিয়া হবে অনলাইনে। যে সকল ছাত্র ছাত্রীর ভ্যালিড রাঙ্ক আছে তারা এই প্রক্রিয়াতে অংশ নেবে। তিনটি রাউন্ড রয়েছে, যথা-

  • বরাদ্দ (Allotment) :: যারা যারা কলেজে চান্স পাবে তাদের ৫০০০ টাকা ফ্রিজ দিয়ে এডমিশন নিতে হবে।এরপর সংশ্লিষ্ট কলেজে ডকুমেন্ট ভেরিফিকেশন হবে।
  • আপগ্রেডেশন (Upgradation) ::
  • মপ আপ (Mop Up) :: যে সকল ছাত্র ছাত্রীরা আগের রাউন্ড গুলোতে বরাদ্দ পেয়েও ভর্তি হতে পারেনি তাদের জন্য রয়েছে এই রাউন্ডে আর একটি সুযোগ ভর্তি হওয়ার। নতুন করে রেজিস্ট্রেশনের জন্য ফি 500 টাকা জমা দিতে হবে এবং এই রাউন্ডে অংশ নেবে। নতুন করে আবার কলেজ নির্বাচন করতে পারবে।

WBJEE Counselling 2024 PDF

নীচে অফিসিয়াল বিজ্ঞপ্তির PDF দেওয়া রইল ডাউনলোড করে অবশ্যই একবার পড়ে নিন। সমস্ত কিছুর তারিখ শীঘ্রই জানা যাবে।

WBJEE Counselling 2024 PDFDownload Now
যে কোনো ধরনের চাকরি বা শিক্ষামূলক তথ্যের জন্য Join করো
× close ad