পছন্দ হয়নি নম্বর ? রেজাল্ট ফিরিয়ে দিয়ে পুনরায় দিতে পারবে মাধ্যমিক বা উচ্চ মাধ্যমিক 

Published On:

এবার থেকে মাধ্যমিক বা উচ্চমাধ্যমিকে কেউ তার পছন্দের বিষয়ে যদি ফেল করে তাহলে রেজাল্টটি ফিরিয়ে দিয়ে পুনরায় পরীক্ষায় বসতে পারবেন। এমনই তথ্য স্পষ্ট ভাবে জানালো সংসদ সভাপতি চিরঞ্জিব ভট্টাচার্য।

WBCHSE Provides a Chance For Grow HS Subject Marks

একটি রেজাল্ট শিক্ষার্থীর ভবিষ্যৎ নির্ভর করে।তাই ভবিষ্যতে কারো যদি কোন বিষয় নিয়েপড়ার ইচ্ছা থাকে এবং সেই বিষয়েই মাধ্যমিক বা উচ্চমাধ্যমিকে নম্বর ভালো না থাকে তাহলে পুনরায় পরের বছর পরীক্ষা দিতে পারবে।

সাধারণত বিজ্ঞান বিষয়ের পড়ুয়াদের বেশি সুবিধা হবে বলে জানান সংসদ সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য। এবছর অনেকেরই ফিজিক্সে নম্বর কম এসেছে। যেহেতু ফিজিক্সে নম্বর কম এসেছে সেহেতু এটি ঐচ্ছিক বিষয় হয়ে গিয়েছে। এবং অন্যান্য সাবজেক্ট বলে প্রথম সাবজেক্ট হয়ে গিয়েছে। এর ফলে যে পরোয়ার ফিজিক্স নিয়ে ভবিষ্যতে পড়ার ইচ্ছে ছিল তার আর স্বপ্নপূরণ হলো না। আরো গুরুত্বপূর্ণ বিষয় ডাক্তারি জয়েন্ট পরীক্ষাতেও ফিজিক্স সাবজেক্টে অবশ্যই পাস করতে হবে। এক্ষেত্রেও যারা ফিজিক্সে কম নম্বর পেয়েছে তারা জয়েন্ট পরীক্ষাতে আবেদন করতে পারবেন না।

Union Council of Minister 2024: ভারতের বিভিন্ন বিভাগে ভারপ্রাপ্ত মন্ত্রী তালিকা 2024

পড়ুয়াদের এই ধরনের অসুবিধা জন্য এই নতুন নিয়ম চালু করেছে বলে জানানো হয়েছে। এর ফলে প্রধান সাবজেক্ট গুলিতে বেশি নম্বর পেলে বাকি একটি সাবজেক্ট ঐচ্ছিক এ পরিণত হবে সেটি ইংরেজি বা বাংলা হতে পারে। 

কিভাবে হবে এই নতুন পরীক্ষা ?

  • পর্ষদ জানিয়েছে যারা পুনরায় পরীক্ষা দিতে চায় তাদের অবশ্যই 31 শে জুনের মধ্যে রেজাল্ট স্যালেন্ডার করতে হবে। 
  • নির্ধারিত নথি সহ প্রধান শিক্ষকের সহায়তায় সংসদের আঞ্চলিক দপ্তরে যোগাযোগ করতে হবে।
  • রেজাল্ট সাবমিট করার পর ওই পড়ুয়া কোন বর্ষে পুনরায় পরীক্ষায় দেবেন অর্থাৎ যদি ২০২৪ এ উচ্চমাধ্যমিক পাশ হয় তাহলে পুনরায় 2024 এই উচ্চ মাধ্যমিক পাস করতে চান না ২০২৫ এ পাস করতে চান সেই জায়গাটি গুরুত্ব সহ উল্লেখ করতে হবে।
  • স্পেশাল ক্যান্ডিডেট অর্থাৎ পরীক্ষার্থী যে বিষয়টির নম্বর পছন্দ হয়নি শুধুমাত্র সেই বিষয়টির জন্যই পরীক্ষা দিতে পারবে। 
  • কিন্তু যদি পরের বছর পরীক্ষা দেয় তাহলে ছটি বিষয় নিয়ে পরীক্ষা দিতে হবে।
যে কোনো ধরনের চাকরি বা শিক্ষামূলক তথ্যের জন্য Join করো
× close ad