Permanent Education Number: পড়ুয়াদের নতুন পরিচয় PEN নম্বর ? কিভাবে পাবে

Published On:

Permanent Education Number For Student Identity: মিনিস্ট্রি অফ এডুকেশনের তরফ থেকে নেওয়া হলো এক বিশেষ উদ্যোগ। গোটা দেশের সকল পডুয়াদের একটি যোগ সূত্রে বাঁধতে এই উদ্যোগ। যেকোনো রাজ্যের যেকোনো পড়ুয়া যেখানেই যাক না কেন তার থাকবে একটি পরিচয় পত্র। এই পরিচয় পত্রটি হল পার্মানেন্ট এডুকেশন নাম্বার বা PEN । 

Permanent Education Number কী ?

প্যান কার্ড আধার কার্ডে যেমন নির্দিষ্ট একটি নম্বর থাকে ঠিক সেরকমই শিক্ষার্থীদের নতুন এই PEN সিস্টেমেও থাকবে ১১ ডিজিটের নম্বর। সমস্ত দেশের জন্য হবে একটি নিয়ম। এই নম্বরটি দিয়ে দেশের যে কোন স্থানে সরকারি শিক্ষা প্রতিষ্ঠানে যেকোনো স্টুডেন্টের বিস্তারিত তথ্য পাওয়া যাবে। এটি এক ধরনের স্টুডেন্ট আইডিটি কার্ড গোটা দেশের পড়ুয়াদের জন্য। 

Permanent Education Number কি কাজে লাগবে ?

শিক্ষা প্রতিষ্ঠান স্থানান্তরের সুবিধা হবে। এই পেন নম্বর থাকলে একটি স্কুল বা কলেজ বা বিশ্ববিদ্যালয় থেকে অন্য কোন স্কুলে বা কলেজে বা বিশ্ববিদ্যালয় স্থানান্তরিত হলে কোন কাগজের নথির প্রয়োজন হবে না। সমস্ত তথ্য পুরনো প্রতিষ্ঠানটি অনলাইনে আগে থেকেই আপলোড করে রাখবে।

World Bicycle Day 2024: বাইসাইকেল দিবসের ইতিহাস , তাৎপর্য , গুরুত্ব জানবো বিস্তারিত

অনেক পরিবারের কাজের জন্য বাসস্থান পরিবর্তন করতে হয়। যার ফলে বাড়িতে থাকা শিক্ষার্থীদের নতুন স্কুলে ভর্তির জন্য বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হয়। PEN নম্বর থাকলে এই ধরনের সমস্যা আর হবে না।

পশ্চিমবঙ্গের Permanent Education Number কিভাবে হবে ?

পশ্চিমবঙ্গের কিছু পড়ুয়াদের জন্য এ ধরনের একটি নাম্বার আগে থেকে দেওয়া হয়ে থাকে। পশ্চিমবঙ্গ শিক্ষা দপ্তর অনুযায়ী শিক্ষা প্রতিষ্ঠান যিনি সর্বোচ্চ পদে থাকেন তিনি পড়ুয়াদের এই নাম্বার দিয়ে থাকেন। 

পশ্চিমবঙ্গের স্নাতক এবং কারিগরি কোর্সের পড়ুয়াদের এই নাম্বারটি বর্তমানে দেয়া হয়ে থাকে। বর্তমানে এটি সমস্ত স্কুল এই চালু হবে।

Permanent Education Number এর জন্য শিক্ষার্থীরা  কিভাবে আবেদন করবেন ?

পড়ুয়াদেরকে নতুন করে কিছু করতে হবে না। যা যা করণীয় শিক্ষা প্রতিষ্ঠানের কর্তৃপক্ষ এবং প্রধান শিক্ষক সমস্ত কিছু করে দেবে। 

যে কোনো ধরনের চাকরি বা শিক্ষামূলক তথ্যের জন্য Join করো
× close ad