World Bicycle Day 2024: বাইসাইকেল দিবসের ইতিহাস , তাৎপর্য , গুরুত্ব জানবো বিস্তারিত

Published On:

World Bicycle Day 2024: প্রাচীন কাল থেকে বর্তমান পর্যন্ত পরিবহনের একটি গুরুত্বপূর্ণ যানবাহন হলো সাইকেলে।আজ তথা 3 রা জুন হল বাইসাইকেল দিবস।কেন পালন করা হয় সাইকেল দিবস ? প্রথম কবে চালু হলো ? আজকের এই পোস্টে জানবো বিস্তারিত।

World bicycle day 2024: why Celebrate ?  history  & significance  

সব থেকে কম খরচে পরিবহনের জন্য ব্যবহৃত যানবাহন হলো সাইকেল। পৃথিবীর প্রতিটি দেশেই প্রতিটি পরিবারের কাছেই সাইকেল রয়েছে। কারণ এটি কম খরচে পাওয়া যায়। সাইকেল একদিকে যেমন পরিবেশবান্ধব যানবাহন ঠিক সেরকম আমাদের শরীরে বিভিন্ন রকম ব্যায়াম করিয়ে থাকে। একমাত্র যানবাহন যেটা দিয়ে স্থানের মধ্যে দূরত্ব খুব অল্প সময়ে অতিক্রম করা যায় এবং কোন পরিবেশের দূষণও ঘটে না। পেট্রোল ডিজেল এই ধরনের কোন জ্বালানি ছাড়াই এই সাইকেল চলতে পারে।

কেন পালন করা হয় বাইসাইকেল দিবস ? 

সাইকেলের প্রয়োজনীয়তা , ব্যবহার , গুরুত্ব ,  উপকারিতা এই সবকিছুর কথা মাথায় রেখে রাষ্ট্রসংঘ বহু দেশের সম্মতি নিয়ে বাইসাইকেল দিবস উদযাপনের কথা ঘোষণা করেন। পরিবেশবান্ধব যানবাহন হচ্ছে সাইকেল। শরীরের বিভিন্ন ধরনের ব্যায়াম হয়ে থাকে সাইকেল চালানোর সময়।

প্রতি বছর, বিশ্ব বাইসাইকেল দিবস ৩ জুন পালন করা হয়। এ বছর, বিশ্ব বাইসাইকেল দিবস সোমবার পড়েছে।

Dust Cleaning in Space: এবার পরিষ্কার হবে মহাকাশের আবর্জনা ? কিন্তু কীভাবে ??

বাইসাইকেল দিবসের ইতিহাস 

আমেরিকান সমাজ বিজ্ঞানী অধ্যাপক লেসজেক সিবিলস্কি প্রথম বাইসাইকেল দিবস উদযাপনের ধারণাটিয়ে দেন। প্রতি বছর বিশ্ব বাইসাইকেল দিবস উদযাপনে রাষ্ট্রপুঞ্জের সঙ্গে যুক্ত হওয়ার জন্য প্রচার শুরু করেছিলেন তিনি। অবশেষে ২০১৮ সালের এপ্রিল মাসে তুর্কমেনিস্তান সহ আরো ৫৬ টি দেশের সহযোগিতায় রাষ্ট্রপুঞ্জের সাধারণ পরিষদ ঘোষণা করেছিল যে প্রতি বছর ৩ জুন বিশ্ব বাইসাইকেল দিবস পালন করা হবে।

বিশ্ব বাইসাইকেল দিবসের তাৎপর্য

সাইকেল দিবসের তাৎপর্য বলতে গিয়ে রাষ্ট্রপুঞ্জ জানায় সাইকেলের ব্যবহারের উপর সকলের দৃষ্টি আকর্ষণ করা প্রয়োজন। বর্তমানে মানুষের শরীরে বিভিন্ন ধরনের রোগের প্রাদুর্ভাব ঘটেছে। এর মধ্যে অনেক রোগী হয়েছে নিজেদের অলসতার জন্য। তো মানে প্রায় সকলেই মোটরগাড়ি ব্যবহার করে থাকে। সেজন্য সকলকে অতীতের মতো বাইসাইকেলের দিকে দৃষ্টি আকর্ষণ করতে বলা হচ্ছে। মাধ্যমে চলাচল করলে শরীরের বিভিন্ন পেশির সঞ্চালন ঘটবে এবং শরীর সুস্থ থাকবে। 

এছাড়া সব থেকে গুরুত্বপূর্ণ বিষয় পরিবেশ দূষণ , বিশ্ব উষ্ণায়ন কেউ অনেকটা প্রতিহত করা যাবে।

কোন দেশটিকে বর্তমানে সাইকেলের দেশ বলা হয় ?

নেদারল্যান্ড হলো সাইকেলের দেশ। একে বিশ্বের সাইকেলে রাজধানীও বলা হয়ে থাকে।  কারণ এখানে জনসংখ্যা মাত্র ১৭০ লাখ, কিন্তু এখানে সাইকেলের সংখ্যা ২ কোটি। অর্থাৎ এখানে প্রতি জনের কাছেই একের অধিক সাইকেল রয়েছে। আমস্টারডামের এই শহরের মানুষ খুব সাইকেল বান্ধব। এখানকার মানুষ যে কোনও জায়গায় যেতে বাইক বা গাড়ির চেয়ে সাইকেল পছন্দ করে। এ কারণে এই দেশটিকে সাইকেলের দেশও বলা হয়।

যে কোনো ধরনের চাকরি বা শিক্ষামূলক তথ্যের জন্য Join করো
× close ad